ইসলামে জুয়া হারাম (হারাম)। এটি একটি বড় মন্দ যা জুয়াড়ি এবং সমাজ উভয়েরই অনেক ক্ষতি করে। কুরআনের বেশ কয়েকটি আয়াত রয়েছে যা এর নিষেধাজ্ঞাকে ব্যাখ্যা করে যে এটি বিশ্বাসীদের জন্য বেশিরভাগই ক্ষতিকর, এমনকি এটি মাঝে মাঝে কিছু ভাল আনতে পারে।

জুয়া হল সুযোগের সমস্ত খেলাকে বোঝায়, তাদের প্রকৃতি নির্বিশেষে, এবং এতে অর্থ জয় বা হারানো থাকে। এটি ব্যক্তিকে তার ন্যায্য সম্পত্তি থেকে বঞ্চিত করে এবং তাকে ভাগ্য ও খালি ইচ্ছার উপর নির্ভরশীল করে তোলে। এটি তাকে সৎ শ্রম, গুরুতর কাজ এবং উত্পাদনশীল প্রচেষ্টা থেকে দূরে নিয়ে যায়। আল্লাহ সমাজে যে সতর্কতা বিধান করেছেন তার প্রতিও ব্যক্তি তার সম্মান হারিয়ে ফেলে।
জুয়া খেলার ফলে অনেক আর্থিক ও মানসিক জটিলতা সৃষ্টি হয়, তা ছাড়াও এটি একটি মন্দ যা একজনের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। জুয়াড়ির মন কীভাবে জেতা যায় এবং অর্থের পরবর্তী উত্স কোথায় পাওয়া যায় তা নিয়ে ব্যস্ত থাকে এবং আল্লাহর প্রতি তার দায়িত্ব ও কর্তব্য ভুলে যায়। উপরন্তু, অর্থ দ্বারা নিয়ন্ত্রিত একটি পৃথিবীতে মনের শান্তি এবং প্রকৃত সুখ পাওয়া সম্ভব নয়।

প্রথম দিকের মুসলমানরা এ বিষয়ে খুবই কঠোর ছিল। একটি হাদিস অনুসারে, যখন আয়াতটি নাজিল হয়েছিল যাতে আল্লাহ মদ ও জুয়া নিষিদ্ধ করেছেন, তখন তাদের মধ্যে অনেকেই এই অভ্যাসটি পুরোপুরি ছেড়ে দিয়েছিলেন। এটা স্পষ্ট যে আল্লাহর নবী জুয়ার নৈতিক কুফল সম্পর্কে খুব চিন্তিত ছিলেন। এটি একটি গুরুতর সমস্যা যা সমস্ত বিশ্বাসীদের দ্বারা খুব গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত।

কিছু লোক যুক্তি দিতে পারে যে ককফাইট, উদাহরণস্বরূপ, জুয়া নয় কারণ এটি অর্থের জন্য করা হয় না। যাইহোক, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে মোরগ লড়াই একটি মন্দ এবং সব পরিস্থিতিতে এড়িয়ে যাওয়া উচিত কারণ এটি শুধুমাত্র পাখিদের জন্য বেদনাদায়ক নয় কিন্তু তাদের মৃত্যুও হতে পারে।
যখন একজন মানুষ মোগয়ে লড়াইয়ে লিপ্ত হয়, তখন সে কেবল এবং তার পরিবারের ক্ষতি না করে সে এই নিশ্চুরে প্রাণীদের ক্ষতি করে। এই পদ্ধতি এবং বেদনা কোন অসুবিধার দ্বারা ন্যায্য হতে পারে। তদুপরি, একজন সদস্যের জন্য মোরগ লড়াইয়ে যোগদান কেবল হারাম নয় কারণ এটি একটি সন্ত্রাসী কাজ পাখি যুদ্ধ একটি সন্ত্রাসী কর্মকাণ্ড।
ইসলামে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে সবচেয়ে মূল্যবান ধন টাকা নয় বরং আল্লাহর পক্ষ থেকে আধ্যাত্মিক আশীর্বাদ এবং অনুগ্রহ। এই জীবন ও বৈষয়িক সম্পদের জগতকে প্রকৃত ধন থেকে বিক্ষিপ্তকরণ হিসাবে দেখা উচিত এবং এমন সমস্ত কার্যকলাপ যা একজন ব্যক্তিকে আল্লাহর প্রতি তার দায়িত্ব ও কর্তব্য পালন থেকে দূরে সরিয়ে দেয় তা গুনাহ হিসেবে বিবেচিত হয়। জুয়া একটি প্রধান কার্যকলাপ যা অবাধ্যতা এবং দুর্নীতির দিকে পরিচালিত করে। তাই সকল মুসলমানের জন্য এই বিষয়টিকে গুরুত্ব সহকারে নেওয়া এবং যেকোনো মূল্যে একে এড়িয়ে চলা জরুরি।